PRINCIPLE MESSAGE

Download file

Professor Md.Ashabul Haque

উত্তরবঙ্গের প্রবেশ দ্বার সিরাজগঞ্জ জেলার উল্লাপাড়া উপজেলার ঐতিহ্যবাহী শিক্ষাপ্রতিষ্ঠান সরকারি আকবর আলী কলেজ। অত্র অঞ্চলের তরুণদের আধুনিক ও যুগোপযোগী শিক্ষার মাধ্যমে জীবনমানের উন্নতি ও দেশপ্রেমিক নাগরিক হিসেবে গড়ার লক্ষ্যে ১৯৭০ সালে কলেজটি প্রতিষ্ঠিত হয় । ১৯৮৪ সালে এটি সরকারিকরণ করা হয়। দেশ ও জাতির মহান ব্রত নিয়ে প্রত্যাশিত সুনাগরিক গড়ার অদম্য ইচ্ছায় প্রতিষ্ঠানটি প্রতিশ্রুতিবদ্ধ। বাঙালির মেধা, মনন ও মানবসম্পদ উন্নয়নে প্রতিষ্ঠানটি অবিরত অবদান রেখে চলেছে। আর্থ-সামাজিক ও সাংস্কৃতিক বিকাশে কলেজটির ভূমিকা অগ্রগণ্য। নানা সীমাবদ্ধতা সত্ত্বেও ঐতিহ্যের ধারায় শিক্ষার গুণগত মানোন্নয়নে প্রতিষ্ঠানটি নিরন্তর কাজ করে চলেছে।

দেশাত্ববোধ,মানবতাবোধ ও জাতিসত্ত্বার প্রতি মমত্ববোধ সৃষ্টি এবং জ্ঞান ও প্রতিভার সুপ্ত বাসনায় শিক্ষাথীদের প্রেরণাদীপ্ত করার উদ্দেশ্যে আমরা পরিচালনা করছি নিয়মিত শিক্ষা কার্যক্রমসহ নানাবিধ সহশিক্ষা কার্যক্রম। ছাত্র-ছাত্রীদের মেধা বিকাশ ও সৃজনশীল কর্মকান্ড বিকাশের জন্য রোর্ভার স্কাউট, বিজ্ঞান ক্লাব, বির্তক ও বত্তৃতা ক্লাব রয়েছে। আমি অত্র কলেজে যোগদানের পর 2017 সালে বিএনসিসি ইউনিট স্থাপন করেছি। বিএনসিসির ক্যাডেটরা এখান থেকে প্রশিক্ষণ লাভ করে পুলিশ ও সেনাবাহিতে চাকুরির সুযোগ পেয়েছে। ঢাকা ও পাবনা হাইওয়ের পার্শ্বে মনোরম প্রাকৃতিক পরিবেশে অবস্থিত কলেজেটিতে রয়েছে বিশাল খোলর মাঠ, পুকুর, ক্যাম্পাস সংলগ্ন ছাত্র-ছাত্রী হোস্টেল এবং দৃষ্টি নন্দন মসজিদ। উচ্চমাধ্যমিক, ডিগ্রী (পাস) ও ১৪টি বিষয়ে অনার্স কোর্স চালু আছে। হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এঁর সংগ্রাম ও কর্মকে আগামী প্রজন্মের কাছে উপস্থাপনের জন্য বঙ্গবন্ধু কর্ণার ও বঙ্গবন্ধু চত্ত্বর প্রতিষ্ঠা করা হয়েছে। যা অত্র অঞ্চলের সুধিজনের ভূয়শি প্রশংসা অর্জন করেছে।

বিশ্বায়নের এই যুগে তথ্য ও প্রযুক্তি জ্ঞান সমৃদ্ধ জাতি বাংলাদেশের জন্য জরুরি। তথ্য ও যোগাযোগ প্রযুক্তিকে ব্যবহারের মধ্য দিয়ে বাংলাদেশের জনসংখ্যাকে জনশক্তিতে রূপান্তরিত করে দেশের উন্নয়ন ত্বরান্বিত করা সম্ভব। মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা সরকারের ডিজিটাল বাংলাদেশ গড়ার প্রত্যয়ে রুপকল্প 2021 ও 2041 বাস্তবায়নের লক্ষ্যে সরকারি আকবর আলী কলেজ তথ্য ও যোগাযোগ প্রযুক্তির ব্যবহারের মাধ্যমে ডিজিটাল কলেজ বাস্তবায়নে কাজ শুর করেছে। সরকারের সিইডিপি প্রকল্পের আওতায় ক্যাম্পাস নেটওর্য়াকিং, ডিজিটাল ক্লাস রুম, র্ভাচুয়াল লাইব্রেরী, আধুনিক ল্যাংগুয়েজ ল্যাব, কম্পিউটার ল্যাব ও ছাত্রদের বায়োমেট্রিক হাজিরাসহ অফিস অটোমেশন এর প্রজেক্ট বাস্তবায়নের পথে রয়েছে। উচ্চমাধ্যমিক শ্রেণিতে মাল্টিমিডিয়ার মাধ্যমে পাঠদান চালু আছে। শিক্ষকগণের প্রযুক্তিগত দক্ষতা বৃদ্ধির লক্ষে Inhouse প্রশিক্ষণ দেয়া হয়েছে। Covid-19'করোনা মহামারি কালিন শিক্ষাথীদের সুবিধার্থে Online এ ফেসবুক ও জুম এ্যাপস এর মাধ্যমে শ্রেণি পাঠদান অব্যাহত আছে। ২০২০-২০২১ শিক্ষাবর্ষ থেকে Online এ উচ্চমাধ্যমিক শ্রেণির ভর্তি কার্যক্রম পরিচালিত হচ্ছে।

সরকারি আকবর আলী কলেজের ওয়েবসাইটে প্রবেশের জন্য আপনাকে স্বাগতম। শিক্ষা বিষয়কসহ কলেজের যাবতীয় তথ্য শিক্ষাথীসহ সর্বজন এই ওয়েবসাইটের মাধ্যমে জানতে পারবে। কলেজের শিক্ষক, কর্মচারী, শিক্ষার্থী ও অভিভাবকসহ সকলে প্রযুক্তির স্পর্শে বিকশিত হবে বলে আমার আস্থা ও বিশ্বাস।

ছাত্র ছাত্রীদের মেধা বিকাশ এবং সৃজনশীল কর্মকান্ডের জন্য কলেজে.... সাল থেকে রোভার স্কাউটস এর কার্যক্রম অব্যাহত আছে এবং আমি অত্র কলেজে যোগদানের পর ২০১৭ সালে বিএনসিসির ইউনিট স্থাপন করেছি । বিএনসিসির প্রশিক্ষণলাভ করে এখান থেকে অনেক ছাত্র-ছাত্রী পুলিশ এবং সেনাবাহিনীতে চাকুরির সুযোগ পেয়েছে। কলেজের সুবিশাল লাইব্রেরিতে শিক্ষার্থীদের অবারিত জ্ঞান অর্জনের সুযোগ রয়েছে।

ক্যাম্পাস সংলগ্ন ছাত্রী হোস্টেলে ছাত্রীদের এবং আবু তাহের ছাত্রাবাসে ছাত্রদের থাকার সুব্যবস্থা রয়েছে। কলেজ মসজিদে ছাত্র- শিক্ষক-কর্মচারী এবং স্থানীয় মুসুল্লিদের নামাজ আদায়ের চমৎকার পরিবেশ রয়েছে।